1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

করোনায় ২০২৩ সালে চীনে ১০ লাখ মানুষের মৃত্যুর শঙ্কা

  • আপডেট টাইম : শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২
  • ১১৮ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : আন্দোলনের মুখে তড়িঘড়ি করে কোভিড-১৯ বিধিনিষেধ অপসারণ করেছিল চীন। কিন্তু তা হিতে বিপরীত হয়েছে। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত উভয় সংখ্যাই বাড়ছে। নতুন একটি গবেষণা বলছে, কড়া পদক্ষেপ গৃহীত না হলে ২০২৩ সালে চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যেতে পারে।

রয়টার্সের প্রতিবেদন অনুসারে, যুক্তরাষ্ট্রভিত্তিক স্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব হেলথ মেট্রিকস অ্যান্ড ইভ্যালুয়েশনের (আইএইচএম) এক গবেষণায় এ তথ্য জানা গেছে।

আইএইচএমের ধারণা, আগামী বছরের এপ্রিলের ১ তারিখ নাগাদ চীনে করোনাভাইরাসের সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে। একই সময়ে কোভিডে মৃতের সংখ্যা ৩ লাখ ২২ হাজার ছাড়িয়ে যেতে পারে। আইএইচএমের পরিচালক ক্রিস্টোফার মুরে জানিয়েছেন, এই সময়ে চীনের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশই করোনাভাইরাসে আক্রান্ত হবে।

আইএইচএমের গবেষণা ছাড়াও অন্যান্য গবেষণাও প্রায় একই ধরনের ইঙ্গিত দিচ্ছে। ইউনিভার্সিটি অব হংকংয়ের গবেষণা বলছে, চীনে গণভ্যাকসিন কার্যক্রম না চালানো হলে নতুন বছরে অন্তত ৯ লাখ ৬৪ হাজার ৪০০ জন মানুষ মারা যেতে পারে।

কেবল তাই নয়, ২০২২ সালের জুলাইয়ে ন্যাচার ম্যাগাজিনে প্রকাশিত এক নিবন্ধে সাংহাইয়ের ফুদান ইউনিভার্সিটির স্কুল অব পাবলিক হেলথ জানিয়েছিল, যদি চীনে করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ উঠে গেলে পরবর্তী ছয় মাসে কেবল ওমিক্রনের সংক্রমণেই সাড়ে ১৫ লাখ মানুষ মারা যেতে পারে চীনে।

এদিকে করোনাভাইরাসের বিধিনিষেধ তুলে দেওয়ার পর থেকেই এই বিষয়ক স্বাস্থ্য তথ্য প্রকাশ করা বন্ধ করে দিয়েছে চীনা কর্তৃপক্ষ। সর্বশেষ তথ্য প্রকাশ করা হয়েছিল ৩ ডিসেম্বর।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..